Skip to main content

ডিজিটাল মার্কেটিং কেন শিখবেন?

সাড়া বিশ্বে ডিজিটাল মার্কেটিং এর ব্যাপক ব্যবহার হলেও আমাদের দেশেএর তুলনামূলকভাবে চাহিদা অনেক কম। অনেক ব্যবসায়ী ডিজিটালমার্কেটিংকে তাদের ব্যবসায়ের জন্য প্রয়োজনই মনে করেননা। অথচডিজিটাল মার্কেটিং প্রয়োগ করলে সে অনেক নতুন কাস্টমার তৈরি করতেপারেন এবং প্রতিযোগীদের সাথে সহজেই প্রতিযোগিতা করতে পারতেন।আবার অনেকে ডিজিটাল মার্কেটিং বলতে ফেসবুক  মার্কেটিং করাকে বুঝিফেসবুক মার্কেটিং বলতে ফেসবুক  অ্যাড (বুস্টদেয়াকে বুঝিফেসবুক অ্যাড দেয়া বলতে কত বেশি রিচ করানো যায় তা বুঝিহাহাহাপ্রথমতআমরা পুরো বিষয়টার দিকে নজর দিচ্ছি না আবার অন্য দিকে আমারবিষয়টাকে অন্য দিকে নিয়ে যেতে চাচ্ছি । যারা ডিজিটাল মার্কেটিং এরপ্রয়োজনীয়তা বুঝতে চান এবং ডিজিটাল মার্কেটিং শিখতে চানতাদের জন্য জন্য এই পোস্ট।




ভোক্তারা বেশি বেশি ডিজিটাল হচ্ছে :
সময় এবং প্রযুক্তির পরিবর্তনের সাথে সাথে প্রতিটি পণ্যের ভোক্তার মাঝে অনেক পরিবর্তন হচ্ছে ভোক্তারা এখন কোন পণ্য কেনার আগে দেখতে চায়সেই পন্যটি কেমনকি কি গুনাবলী রয়েছেভোক্তা সেই পণ্য গ্রহন করলে কি কি সুবিধা পাবেঅন্য আর কে এমন ধরণের সেবা প্রদান করেতাদেরসাথে এই পণ্যের পার্থক্য কিতার পরিচিত কেউ একই পণ্য ব্যবহার করছে কিনা বা সাধারণ জনগন এই পণ্য ব্যবহার করে কি রিভিউ দিচ্ছে ইত্যাদিএইবিষয়গুলো জানার জন্য ভোক্তা সহজেই ব্যবহার করে তার হাতের মোবাইলটি বা কম্পিউটারটি আগে একটা সময় ছিলএই প্রশ্নগুলো ভোক্তা জানতেচাইলেও কম সময়ে সহজেই জানতে পারতেন না কিন্তু এখন গুগল বা ফেসবুক- সার্চ দেওয়ার মাধ্যমে দেখতে সহজেই পণ্যের ছবিপণ্যের বৈশিষ্ট্য এবংপণ্য কোন কোম্পানী সরবরাহ করছেভোক্তা মতামত এবং আর অনেক উত্তর খুব সহজেই দেখতে পায় এবং যে সব পণ্য এর তথ্য সহজেই পেয়ে যায়এবং পজিটিভ রিভিউ দেখে সে সব পণ্য কিনতে সব চেয়ে বেশি আগ্রহী হয় যেহেতু ভোক্তা পণ্য ক্রয় করার পূর্বে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করছে তাইআপনাকেও ডিজিটাল পদ্ধতি ব্যবহার করেই তার কাছে পৌছাতে হবে আপনাকে ব্রান্ড এবং আপনার পণ্যকে গুগলফেসবুকটুইটার বা ইউটিউবেরমাধ্যমে কাস্টমারের কাছে উপস্থাপন করতে হবে যেন তারা আপনার ব্রান্ড বা পণ্য সম্পর্কে জানতে চাইলে সহজেই খুজে পায় তাহলে আপানর পণ্যেরবিক্রয় বৃদ্ধি পাবে আপনার ব্যবসায়ের উন্নয়ন হবে ২০১৮ সালে ভোক্তারা রিভিউ এর দিকে আরো বেশি নজর দিবেতাই  বিষয়ের দিকে ভাবাজরুরী
অল্প খরছে ডিজিটাল মার্কেটিং স্ট্রেটেজির প্রয়োগ করা যায়
প্রচলিত মার্কেটিং পদ্ধতির সাথে ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে বড় পার্থক্য হল ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে খুব কম খরচে আপনি আপনারব্যবসায়কে কাঙ্ক্ষিত কাস্টমারের কাছে পৌছাতে পারবেন একটি ফেসবুক পেইজের মাধ্যমে বা একটি ইউটিউব চ্যানেলের মাধ্যমে আপনার পণ্যকেলক্ষাধিক কাস্টমারের কাছে খুব সহজে পৌছাতে পারবেন যা প্রচলিত লোকাল মার্কেটিং পদ্ধিতে অনেক ব্যয়বহুল ফেসবুক অ্যাডের মাধ্যমে কয়েক ডলারখরচ করে আমাদের দেশে হাজার মানুষের কাছে পণ্য সম্পর্কিত তথ্য পৌছে দিচ্ছে বিভিন্ন -কমার্স কোম্পানী তাও আবার বয়সপেশাইন্টারেস্টইত্যাদির মাধ্যমে টার্গেট করে সঠিক ব্যক্তির কাছে পৌছানো যাচ্ছে তাই ডিজিটাল মার্কেটিং এর এই সুযোগ লুফে নিচ্ছে পৃথিবীর সকল ছোট বড়কোম্পানী গুলো আপনি কেন আপনাকে গুটিয়ে রাখবেন
সহজেই ট্র্যাক করা যায়:
মার্কেটিং করার সাথে সাথে মার্কেটিং এর রেজাল্ট ট্র্যাক করতে হয় মার্কেটিং এর পদক্ষেপ কেমন হলকতটুকু সফলতা পাওয়া গেলপণ্য বা সার্ভিসকাস্টমারের কেমন লাগলইত্যাদি জানতে পারবেন ডিজিটাল মার্কেটিং এর ট্র্যাকিং সিস্টেম এর মাধ্যমে আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করেডিজিটাল মার্কেটিং এর গুরুত্বপূর্ন অংশ এসইও করেন তাহলে সহজেই ভিজিটর পাবেন এবং সেই ভিজিটরকে গুগল এনালাইটিকের মাধ্যমে ট্র্যাক করতেপারবেন অর্থাৎ আপনার এসইও পদ্ধতিটি কত জন মানুষকে আপনার কাছে নিয়ে আসতে পেরেছে তা জানতে পারবেন এবং তার ফলাফল কি তা বুঝতেপারবেন
তারপর মার্কেটিং  কি পরিবর্তন দরকারকি নতুন যোগ করা দকার তা বুঝতে পারবেন কিন্তু প্রচলিত মার্কেটিং পদ্ধতির মাধ্যমে কতজন আপনারসম্পর্কে জানতে পারলো তা বুঝতে পারা যায় না যেমনঃ আপনি আপনার ব্যবসায়ের মার্কেটিং বিভিন্ন ব্যানার বা পোস্টার এর মাধ্যমে করলেন কিন্তুবলতে পারবেন না এই পোস্টার বা ব্যানার কত জন দেখল এবং কত জন আপনার সম্পর্কে জানলো অথচ ডিজিটাল মার্কেটিং- প্রায় প্রতিটি দিক ট্র্যাককরা যায় যদি আপনার মার্কেটিং স্ট্রেটেজিতে কোনরকম ভালো ফলাফল না আসে তাহলে সেই স্ট্রেটেজি খুব সহজেই পরিবর্তন করে ফেলতে পারবেনএটি মার্কেটিং ব্যয়ও কমাবে
ট্রেন্ড গুলো সহজেই সনাক্ত করা যায়
মার্কেটিং এর জন্য ট্রেন্ড সবসময় গুরুত্বপূর্ন ট্রেন্ড মার্কেটিং পদ্ধতিকে পরিবর্তন করে কারণ মার্কেটিং সবসময় ট্রেন্ড অনুসারে হতে হয় আবার ট্রেন্ডওসর্বদা পরিবর্তনশীল তাই একজন মার্কেটারকে সর্বদা ট্রেন্ডের প্রতি লক্ষ রাখতে হয় ট্রেন্ড সনাক্ত বা ট্রেন্ড অনুসরন করার সবচেয়ে কার্যকরী মাধ্যম হলডিজিটাল মাধ্যম ডিজিটাল মার্কেটিং সকল ট্রেন্ড সহজেই জানা যায়  বুঝা যায় গুগল ট্রেন্ডে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট স্থানে কোন ধরণের ট্রেন্ড গুলোচলছে তা দেখা যায় মার্কেটিং পদ্ধতি তৈরির পূর্বে সেই ট্রেন্ড অনুসারে কৌশল তৈরি করা যায়
কাস্টমারের সাথে সম্পর্ক তৈরি করা অনেক সহজ:
আমারা জানি কাস্টমারের সাথে সম্পর্ক তৈরি করা একটি ব্যবসায়ের জন্য কতটা গুরুল্বপূর্ন এই সম্পর্ক সহজেই তৈরি করা যায় ডিজিটাল মার্কেটিং এরমাধ্যমে ডিজিটাল মার্কেটিং করা হয় ওয়েবসাইটব্লগফেসবুক পেইজইউটিউব ভিডিও ইত্যাদির মাধ্যমে যেখানে সরাসরি কাস্টমার তাদের অভিজ্ঞতাপ্রকাশ করতে পারে যার মাধ্যমে তাদের সাথে সহজে সম্পর্ক তৈরি হয় তাদের পছন্দ অপছন্দ সম্পর্কে জানা যায় এবং তার উপর নির্ভর করে উদ্যোগনেয়া যায় সহজেই তাই ডিজিটাল মার্কেটিং এই দিক দিয়ে প্রচলিত মার্কেটিং পদ্ধতি থেকে কার্যকরী
প্রতিযোগী ব্যবসায়ী:
আপনি কেন ডিজিটাল মার্কেটিং করবেন এর সবচেয়ে সহজ উত্তর হল আপনার প্রতিযোগী ব্যবসায়ী ডিজিটাল মার্কেটিং করছে আমাদের দেশে হোক বাআন্তর্জাতিকডিজিটাল মার্কেটিং এর প্রয়োগ দেখতে পারবেন সকল ক্ষেত্রে আজ আমাদের দেশের খুব ছোট একজন ব্যবসায়ী তার পণ্য ফেসবুক পেইজেরমাধ্যমে প্রচার করছে লাইভ ভিডিওর মাধ্যমে কাস্টমারকে পণ্য দেখাচ্ছে ঠিক তেমনি বড় বড় কোম্পানীগুলো ডিজিটাল মার্কেটিং এর জন্য প্রফেশনালডিজিটাল মার্কেটার নিয়োগ দিচ্ছেডিজিটাল মার্কেটিং স্ট্রাটেজিস্ট এর পরিকল্পনা অনুসারে কাজ করছে আপনি কেন করবেন নাআপনি যদি ডিজিটালমার্কেটিং না করেন তাহলে কাস্টমারের একটি বড় অংশ আপনা পণ্য এবং ব্রান্ড সম্পর্কে জানতে পারবেন না তখন এই সুযোগটি আপনার প্রতিযোগী গ্রহনকরে নিবে


Comments

  1. Hello everyone..Welcome to my free masterclass strategy where i teach experience and inexperience traders the secret behind a successful trade.And how to be profitable in trading I will also teach you how to make a profit of $12,000 USD weekly and how to get back all your lost funds feel free to email me on( brucedavid004@gmail.com ) or whataspp number is +22999290178  

















    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

*** আইটি কি (What is IT?)

*** আইটি কি (What is IT?) আইটির পূর্ন নাম হল ইনফোরমেশন টেকনোলজি। আর তার সংক্ষিপ্ত নাম হল আইটি( IT)। ইনফরমেশন টেকনোলজি (আইটি) হল কম্পিউটার বা অন্য কোন সংস্থার প্রসঙ্গে ডেটা বা তথ্য সংরক্ষণ, পুনরুদ্ধার, ট্রান্সমিট এবং ম্যানিপুলেশন। আইটি তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) একটি উপসেট বলে মনে করা হয়। মেসোপটেমিয়ায় সুমেরীয়রা প্রায় 3000 খ্রিস্টপূর্বাব্দে লিখিত লেখার পর মানুষ সংরক্ষণ, পুনরুদ্ধার, হস্তক্ষেপ এবং তথ্য যোগাযোগ করেছে। কিন্তু তার আধুনিক অর্থে শব্দ তথ্য প্রযুক্তি প্রথম হার্ভার্ড বিজনেস রিভিউ প্রকাশিত একটি 1958 নিবন্ধে হাজির; লেখক হ্যারল্ড জে। লিভিট এবং টমাস এল। ভিস্লার মন্তব্য করেছেন যে, "নতুন প্রযুক্তিটি এখনও একটি প্রতিষ্ঠিত নাম নেই। আমরা এটি তথ্য প্রযুক্তি (IT) বলব।" তাদের সংজ্ঞা তিনটি বিভাগ রয়েছে: প্রক্রিয়াকরণের জন্য কৌশল, সিদ্ধান্ত গ্রহণের জন্য পরিসংখ্যানগত এবং গাণিতিক পদ্ধতি প্রয়োগ, এবং কম্পিউটার প্রোগ্রামগুলির মাধ্যমে উচ্চতর অর্ডারের সিমুলেশন। শব্দটি সাধারণত কম্পিউটার এবং কম্পিউটার নেটওয়ার্কগুলির সমার্থক হিসাবে ব্যবহৃত হয়, তবে এটি অন্যান্য তথ্য বি...

IT SERVICE PROVIDER*** আইটি কি (What is IT?)

আগের পার্টে আমরা আইটি কি, কম্পিউটার প্রযুক্তির ইতিহাস, আইটির কাজ কি, সার্ভিস প্রোভাইডার, আইটি সার্ভিস প্রোভাইডার কি, সার্ভিস প্রোভাইডারের ব্যাখ্যা, সেবা প্রদানকারীর প্রকারভেদ সম্পর্কে আলোচনা করেছিলাম। আজকে সার্ভিস প্রোভাইডারের মধ্যে যে চারটি সার্ভিসের কথা বলা হয়েছে তা নিয়ে আলোচনা করব। সার্ভিস চারটি হলঃ ১। টেলিকমিউনিকেশন সার্ভিস প্রোভাইডার (টিএসপি) , ২। অ্যাপ্লিকেশন সার্ভিস প্রোভাইডার (এএসপি) , ৩। স্টোরেজ সার্ভিস প্রোভাইডার (এসএসএপি) এবং ৪। ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) এই চারটি বিষয় সম্পর্কেও আলোচনা করব। আসলে তারা কি কি কাজ করে। নিচে তা আলোচনা করা হলঃ- ***১।টেলিকমিউনিকেশন সার্ভিস প্রোভাইডার (টিএসপি) :- (Telecommunication Service Provider (TSP) ) একটি টেলিকমিউনিকেশন সার্ভিস প্রোভাইডার (টিএসপি) হল এক ধরনের যোগাযোগ পরিষেবা প্রদানকারী যা ঐতিহ্যগতভাবে টেলিফোন এবং অনুরূপ সেবা প্রদান করে। এই বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত অন্তর্ভুক্ত স্থানীয় এক্সচেঞ্জ ক্যারিয়ার, প্রতিযোগী স্থানীয় বিনিময় ক্যারিয়ার, এবং মোবাইল বেতার যোগাযোগ কোম্পানি। যদিও কিছু লোক "টেলিকম ...

100 Ways to Drive More Traffic!

Reasonable care has been taken to ensure that the information presented in this book is accurate.  However, the reader should understand that the information provided does not constitute legal, medical or professional advice of any kind.  No Liability: this product is supplied “as is” and without warranties. All warranties, express or implied, are hereby disclaimed. Use of this product constitutes acceptance of the “No Liability” policy. If you do not agree with this policy, you are not permitted to use or distribute this product. Neither the author, the publisher nor the distributor of this material shall be liable for any losses or damages whatsoever (including, without limitation, consequential loss or damage) directly or indirectly arising from the use of this product. Use at your own risk. 1. Write a Roundup Post  A roundup post is an entry that speaks about a group of people in your niche. This strategy is used to build relationships with influenc...